ভগবান শ্রীকৃষ্ণের বাণী | Lord Krishna Quotes in Bengali | মহাভারত থেকে শ্রীকৃষ্ণের উক্তি

0
ভগবান শ্রীকৃষ্ণের বাণী | Lord Krishna Quotes in Bengali | মহাভারত থেকে শ্রীকৃষ্ণের উক্তি
Photo from Veda

মহাভারত থেকে শ্রীকৃষ্ণের উক্তি | বাণী |  স্ট্যাটাস

ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন,

"যদি মনোভাব বদলে যায় বা কর্মের বিপরীত ঘটনা ঘটে তবুও উৎসাহ ও উদ্যম ত্যাগ করা উচিত নয় । বিষাদ ও গ্লানি অনুভব করা যাবে না ।” - মহাভারত, উদ্যোগ পর্ব, ৭৭/১৪

ভগবান শ্রীকৃষ্ণ কখনো মিথ্যা বলতেন না, এমনকি পরিহাসও না । সত্য ও ধর্মই তার মধ্যে নিত্য প্রতিষ্ঠিত ছিল । তিনি ধর্মযুদ্ধে কখনোই পৃষ্ঠ প্রদর্শন করতেন না ।
মহাভারত, অশ্বমেধিক পর্বঃ ৬৩/১৮,১৯,২২

যেখানে সত্য, যেখানে ধর্ম, যেখানে লজ্জা এবং যেখানে সরলতা থাকে, সেখানেই কৃষ্ণ থাকেন আর যেখানে কৃষ্ণ থাকেন, সেখানেই জয় সুনিশ্চিত থাকে । মহাভারত, উদ্যোগ পর্ব: ৬৬/১৯"

 এই জগতে জ্ঞানের সমান পবিত্রকারী নিঃসন্দেহে কিছুই নেই।” গীতা ৪/৩৮

শ্রীকৃষ্ণ বলেছেন,

"পুরুষার্থ ত্যাগ করে কেবল ভাগ্যের উপর নির্ভর করে মানুষের জীবন চলে না । তাই এটা ভেবেই কাজ করা উচিত ।”
- মহাভারত, উদ্যোগ পর্ব, ৭৭/১১

যে যেরূপ ব্যবহার করে তাহার সহিত সেইরূপ ব্যবহার করাই ধর্মনীতি । যে কপট তাহার সহিত কপট ব্যবহার করিয়াই কপটতাকে দমন করিবে, আর সদ্ব্যবহার করিয়াই সাধুলোককে আপ্যায়ন করিবে । মহাভারত, শান্তিপর্ব ১০৯/৩০

যে ব্যক্তি কাউকে প্রাণে রক্ষা করে,পৃথিবীর সবাইকে এমনকি পশুপাখির প্রাণও রক্ষা করে, মৃত্যুপাশ থেকে মুক্ত করে সে অশেষ মর্যাদা লাভ করে । শ্রীকৃষ্ণ - মহাভারত ৫.৯৩.৬ 

ভীষ্ম শ্রীকৃষ্ণ সম্পর্কে বলেছেন, 

দান, কার্যদক্ষতা, শাস্ত্রজ্ঞান, বীরত্ব, লজ্জা, কীর্তি, উত্তম বুদ্ধি, বিনয়, লক্ষী, ধৈর্য, পুষ্টি ও তুষ্টি - এ সমস্তই কৃষ্ণের মধ্যে সর্বদা বিদ্যমান । মহাভারত, সভাপর্ব, ৩৭/১৮/

 

ভগবান শ্রীকৃষ্ণ সঞ্জয়কে বললেন-

"হে সঞ্জয়, কেউ বলে কর্মের মাধ্যমেই জগতে সিদ্ধিলাভ হয়, কেউ বলে কর্মত্যাগ করে সন্ন্যাস নিলেই সিদ্ধিলাভ হয় ।"
কিন্তু সঞ্জয়-
"খাদ্যবস্তু নিয়ে জ্ঞান থাকলেই কারও ক্ষুধা নিবৃত্তি হয়না, ক্ষুধা নিবৃত্তির জন্য খাদ্যটাকেই সরাসরি খেতে হয় । যে জ্ঞান দ্বারা কোন কর্ম সম্পাদন হয় তার ফলই কেবল চোখে দেখা যায় । যেমন করে জলের পানেই কেবল তৃষ্ণার নিবারণ দেখা যায়( জল সম্পর্কে জ্ঞান দিয়ে তৃষ্ণার নিবারণ হয়না) ।"

আরও বললেন-
"তাই ফলের সহিতই জ্ঞানের বিধান রয়েছে, এতেই কর্মের স্বার্থকতা । তাই যে ব্যক্তি কর্ম ব্যতিত কেবল জ্ঞানকেই ভালো মনে করে সে দূর্বলের উক্তি নিষ্ফল ।"
তিনি সবসময় জানতেন আপনার বিরুদ্ধে পৃথিবীর যত বড় শক্তিই থাকুক না কেন ন্যায়ধর্ম আপনার সাথে থাকলে জয় আপনার ই হবে কারণ ধর্মের ন্যায় "মহাবল" জগতে আর নাই ।
দূর্যোধন যেরূপ যোদ্ধাদিগকে লাভ করিয়াছেন এরূপ যোদ্ধা পৃথিবীতে আর নাই বটে কিন্তু ধর্মের ফল সদা অপ্রতিরোধ্য, সেই মহাবল ধর্মই এই অদ্বিতীয় যোদ্ধাবলকে সংহার করিবে ।
( উদ্যোগ পর্ব, সঞ্জয়যানপর্বোধ্যায়, ৫.৩০.৪৯)

সঞ্জয়, আমি শান্তি করতেও সমর্থ আছি, যুদ্ধ করতেও সমর্থ আছি । অর্থাৎ আমি ধর্মেও যেমন সমর্থ, কর্মেও তেমন । কোমল আচরণ যেমন করতে পারি, নিদারুণ ব্যবহারও করতে পারি ।
( মহাভারত, উদ্যোগ পর্ব, প্রজাগরপর্বোধ্যায়, ৫.৩১.২৩)

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top