দশানন রাবণ ও ভারতীয় সঙ্গীতে তার অবদান

0

দশানন রাবণ ও ভারতীয় সঙ্গীতে তার অবদান

রাবণ ছিলেন মহাকাব্য রামায়ণের অন্যতম প্রধান চরিত্র । আপনি জানেন কি, রাবণ একজন যোদ্ধা হওয়ার পাশাপাশি একজন অসাধারণ সঙ্গীতজ্ঞ ছিলেন । আজকে এই নিয়েই আলোচনা করবো আমরা ।

রাবণ ও সংগীতের প্রতি তার অনুরাগ

বেদ শাস্ত্রে পারদর্শী: রাবণ বেদ শাস্ত্রের একজন পণ্ডিত ছিলেন এবং বেদের সকল শাখার জ্ঞান লাভ করেছিলেন তিনি  । বেদের অন্তর্ভুক্ত ছিল সঙ্গীত শাস্ত্রও । তিনি শাস্ত্রীয় সঙ্গীতেও যথেষ্ট পারদর্শী ছিলেন ।

তিনি বীণা বাজানোতে অত্যন্ত দক্ষ ছিলেন এবং "রাবণ বেণী" ও "রুদ্র বীণা" নামে দুইটি বীণাও তৈরি করেছিলেন বলে বিশ্বাস করা হয় ।
রামায়ণে বর্ণিত আছে যে, রাবণ প্রায়শই মাতা সীতাকে বীণা বাজিয়ে গান শুনাতেন ।

রাবণের উপর সংগীতের প্রভাব

সেসময় রাবণের সংগীত রচনা এবং বাদ্যযন্ত্র বাজানোর দক্ষতা তাকে একজন বিখ্যাত শিল্পী করে তুলেছিল । তার সংগীত লঙ্কার রাজদরবারে এবং সমগ্র রাক্ষস জাতির মধ্যে অনেক জনপ্রিয় ছিল । রাবণের বিশ্বাস ছিল যে, সংগীতের মাধ্যমে ঈশ্বরকে সন্তুষ্ট করা যায় এবং তিনি নিয়মিত মহাদেবের পূজা করার সময় বীণা বাজাতেন ।

সঙ্গীত রচয়িতা রাবণ

রাবণ ছিলেন ভগবান শিবের একজন একনিষ্ঠ ভক্ত । তিনি দীর্ঘকাল ধরে হিমালয়ে তপস্যা করেছিলেন এবং ভগবান শিবের বর লাভ করেছিলেন ।

দশানন রাবণের সবচেয়ে বিখ্যাত রচনা হল "শিব তাণ্ডব স্তোত্রম" । রাবণ যখন মহাদেবের ক্রোধের সম্মুখীন হন, তখন তিনি এই স্তোত্র রচনা করে ভগবান শিবকে প্রশান্ত করেছিলেন ।এটিতে সুরও তিনিই করেছিলেন । এই স্তোত্রটি আজও হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত জনপ্রিয় ।

অন্যান্য রচনা

রাবণ আরও অনেক সঙ্গীত রচনা করেছিলেন বলে ধারণা করা হয় । তবে, সেগুলো  "শিব তাণ্ডব স্তোত্রের" এর মতো এতো বিখ্যাত হয়নি ।

সংগীতের প্রতি রাবণের অনুরাগ

রাবণের জন্য সঙ্গীত কেবল জ্ঞানের শাখাই ছিল না, বরং বিনোদনের মাধ্যমও ছিল । তিনি বীণা বাজাতে পারতেন এবং গান গাইতে পারতেন । কথিত আছে ভারতে রুদ্রবীণার প্রচলন করেছিলেন ্দশানন রাবণ । রাবণের রাজসভায় নিয়মিত সঙ্গীত পরিবেশিত হত । ত্রেতা যুগের বিখ্যাত সঙ্গীতশিল্পীরা রাবণের রাজসভায় গান পরিবেশনা করতেন । রাবণ যুদ্ধক্ষেত্রেও সঙ্গীতের ব্যবহার করতেন । যুদ্ধক্ষেত্রে সৈনিকদের মনোবল বৃদ্ধি করার  জন্য  যুদ্ধের গান গাওয়া হত ।

যদিও রাবণকে আমাদের হিন্দুশাস্ত্রে একজন নেগেটিভ চরিত্র হিসেবে চিত্রিত করা হয়, তবুও তার সংগীতের প্রতি অনুরাগ ও দক্ষতা অস্বীকার করা যায় না । তিনি ছিলেন একজন প্রতিভাবান সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত রচয়িতা, যার সংগীত সৃষ্টি আজও আমাদের অনুপ্রেরণা জোগায় ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top