হাছন রাজা - দ্রোণাচার্যের বংশধর

0

সুফিবাদী, যোগতান্ত্রিক, মরমি ধারায় সর্বোচ্চ মোক্ষলাভের সাধনায় হাছন রাজার গানে এক নশ্বর দেহে অবিনশ্বর সত্তার বসত । এ ক্ষেত্রে গবেষক শামছুজ্জামান খানের সঙ্গে অনায়াসেই একমত হওয়া যায়- 'সামগ্রিকভাবে বাংলার এবং বিশেষভাবে সিলেটের বহু ধর্ম-দর্শন-পুরাণ'-এর সমন্বয়ে গড়া মরমিবাদ এবং নানা লোক-ধর্মের মানবিক চৈতন্যে ভাস্বর এক নিবিষ্ট-চিত্ত সাধক হাছন রাজা ।' ১৮৭৭ সালের আগে হাছন রাজার জন্মস্থান 'সুনামগঞ্জ' নামের কোনো অঞ্চলের অস্থিত্ব ছিল না, কিন্তু লক্ষনশ্রী নামে একটি পরগনা ছিল। সুনামগঞ্জ নামের উদ্ভবের ইতিহাসটি এই সূত্র ধরেই হাছন রাজার সঙ্গে মিশে আছে । আজ থেকে ৯০ বছর আগে কবির জ্যেষ্ঠপুত্র দেওয়ান গণিউর রাজা এই কৌতূহলপূর্ণ তথ্য দিয়েছেন ।

হাছন রাজা - দ্রোণাচার্যের বংশধর

জানেন কি? মহাভারতের দ্রোণাচার্যের বংশধর ছিলেন হাছন রাজা!!

দ্রোণাচার্যের পিতার নাম ছিলো মহর্ষি ভরদ্বাজ । আর হাছন রাজার পূর্বপুরুষ ছিলেন ভরদ্বাজগোত্রীয় । যারা সিলেটে এসে ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন । নিচে বিস্তারিত...

হাছন রাজার পূর্বপুরুষ

হাছন রাজার পূর্বপুরুষ ভরদ্ধাজগোত্রীয় সূর্যবংশীয় রাজা রামচন্দ্র সিংহদেব যার বসবাস ছিল ভারতের বানারসে । উত্তরসূরি তিলোত্তম চন্দ্র সিংহদেব এক অজানা কারণে বানারস থেকে রায়বেরিলিতে এসে অযোধ্যার রাজ্যের আউদ রাজবংশীয় রাজকন্যাকে বিয়ে করেন । আউদ বংশী বিজয় সিং পরে বাংলাদেশে পাড়ি জমান । তিনি বর্ধমান, যশোর হয়ে সিলেটের বিশ্বনাথ উপজেলার কোনাউরা গ্রামে আশ্রয় নেন ।

রাজা রনজিৎ সিংহদেব মোগল সম্রাট জাহাঙ্গীরের আমলে তার নিজের আবাসস্থলটিকে স্থানান্তরিত করেন পার্শ্ববর্তী রামপাশা গ্রামে । বংশ পরম্পরায় বসবাসের নিমিত্তে এ ধরনের অন্যত্র স্থানান্তর সত্যি এক কৌতূহলপূর্ণ ইতিহাস হাছন রাজারা ছিলেন চার ভাইবোন । বড়ভাই ওবায়দুর রাজা [১৮৩২-১৮৭১), বোন সহিফা বানু [১৮৫১-১৯১৭), মোজাফ্ফর রাজা [১৮৫৩- ১৮৯৯] এবং কনিষ্ঠ হাছন রাজা [১৮৫৪-১৯২২] । হাছন সরে-গ রাজার জন্মের বছরটিতে বাংলাদেশে প্রথম চায়ের চাষ শুরু হয় এবং পঁচিশ-ছাব্বিশ বছর পর লাক্কারতুরা টি-গার্ডেনের গোড়াপত্তন ঘটে । তার জন্মের পর থেকেই মা হুরমতজান বিবি শিশুপুত্র হাছনকে যক্ষের ধনের মতো আগলিয়ে রাখতেন । তার ছেলেবেলা ছিল অত্যন্ত আনন্দরসেপূর্ণ ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top