অর্জুন নাকি জরাসন্ধ কে বেশি শক্তিশালী ?

0

অর্জুন নাকি জরাসন্ধ কে বেশি শক্তিশালী ?

জরাসন্ধ যদি কুস্তি খেলার জন্য ভীমের পরিবর্তে অর্জুনকে বেছে নিতো তাহলে কী হতো ?

এটি বিচার করার জন্য এখানে একটি দুর্দান্ত উদাহরণ রয়েছে । অর্জুন এবং জরাসন্ধ কখনও যুদ্ধ করেনি বলে সিদ্ধান্ত নেওয়া কঠিন । যখন দ্রৌপদীর স্বয়ংবর ঘটেছিল তখন সেখানে জরাসন্ধ এবং অর্জুন দুজনেই উপস্থিত ছিলেন । জরাসন্ধ যে ধনুক তুলতে পারেনি, তা অর্জুন সহজেই তুলে নিয়েছিলেন । লক্ষ্যবস্তুতে আঘাত করার জন্য যেমন দক্ষতার প্রয়োজন হয় তেমনি ধনুক তোলার জন্য প্রথমে শক্তির প্রয়োজন । সুতরাং এখানে স্পষ্ট যে জরাসন্ধের থেকে অর্জুনের বাহুবল বেশি ছিল । বিশ্বাস না হলে BORI Mahabharat পড়ে দেখবেন । সয়ম্বর পর্বে পেয়ে যাবেন ।

অর্জুন যথেষ্ট শক্তিশালী ছিল জরাসন্ধের সাথে যুদ্ধ করার ক্ষেত্রে । শ্রীকৃষ্ণ অর্জুন এবং ভীমকে নিয়ে জরাসন্ধের মহলে যান । সেখানে তিনি জরাসন্ধকে অর্জুন এবং ভীমের মধ্য থেকে যেকোনো একজনকে মল্যযুদ্ধের জন্য বেছে নিতে বলেন । অর্জুনের উপর কৃষ্ণের এতটাই আস্থা ছিল । দৈবক্রমে জরাসন্ধ যদি অর্জুনকেও বেছে নিতো তাহলেও অর্জুন জরাসন্ধকে বধ করতে সক্ষম হতো ।

আরেকটি জায়গায় তিনি তার দৈহিক শক্তি দেখিয়েছিলেন, যখন তিনি ভগবান শিবের সাথে মল্যযুদ্ধ যুদ্ধ করেছিলেন । তিনি তখন ভারী গাছ এবং পাথর উপড়ে শিবের উপর নিক্ষেপ করেছিলেন । অর্জুন মহাদেবের সাথে দিনরাত মুষ্টিযুদ্ধ করে মারাত্মকভাবে আহত হয়েছিলেন এবং তার শরীর থেকে প্রচুর রক্তক্ষরণ হয়েছিল । সেই অবস্থাতেও তিনি বনের গাছ উপড়ে ফেলতে সক্ষম হন । যিনি ভগবান শিবের সাথে সারাদিন অপরিশ্রান্তভাবে মুষ্টিযুদ্ধ করতে পারে, তার বাহুবল কতো হতে পারে বলে আপনি মনে করেন ? ভগবান শিব তাকে অপরাজেয় যোদ্ধা আক্ষা দিয়েছিলেন ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top