মৃত্যুর সময় কেন ঈশ্বরের নাম জপ করা উচিত ?

0
মৃত্যুর সময় কেন ঈশ্বরের নাম জপ করা উচিত ?

মৃত্যুর সময় ভগবানের নাম জপের গুরুত্ব


গীতায় ভগবানের নাম গ্রহণের মাহাত্ম্য স্পষ্টভাবে দেওয়া আছে । এতে বলা হয়েছে যে মৃত্যুকালে যিনি পরমেশ্বরকে স্মরণ করেন তিনি স্বয়ং পরমেশ্বরের কাছে পৌঁছান ।

ओमित्येकाक्षरं ब्रह्म व्याहरन्मानुस्मरन्। 
यः प्रयाति त्यजन्देहं स याति परमां गतिम् । – SB.8.13 

যিনি 'ওম' জপ করতে করতে এবং আমাকে স্মরণ করতে করতে মারা যান তিনি মৃত্যুর পরে উচ্চ স্তরে উন্নীত হন ।

अंतकाले च मामेव स्मरन्मुक्त्वा कलेवरम् ।

यः प्रयाति स मद्भावं याति नास्त्यत्र संशयः । – SB.8.5

মৃত্যুকালে যে আমাকে স্মরণ করে সে আমার কাছে পৌঁছায় এতে কোনো সন্দেহ নেই ।

যদি কেউ ভগবানের নাম জপ করার অভ্যাস না করে, তবে তারা দীর্ঘকাল একই ধরণের জীবের মধ্যে আটকে থাকে কারণ তাদের কোন অভ্যন্তরীণ বা বাহ্যিক শক্তি নেই । সুরক্ষা ছাড়া, এই আত্মাগুলি সহজেই বছরের পর বছর ধরে নেতিবাচক শক্তি দ্বারা নিয়ন্ত্রিত হয় । আরও গতি পেতে, তাদের প্রয়াত পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ-কর্ম নামক আচার-অনুষ্ঠানের সাহায্য প্রয়োজন ।

অন্যদিকে, কেউ মারা যাওয়ার সময় ঈশ্বরের নাম জপ করলে, তাদের শরীরে সাত্ত্বিক শক্তি অব্যাহত থাকে । এটি তাদের মর্ত্যলোকে  যেতে বাধা দেয় এবং পরিবর্তে, তারা তাদের কর্মের উপর ভিত্তি করে এগিয়ে যায় ।

সুখময় পরকালের জন্য নাম জপ করা


একটি অর্থপূর্ণ জীবন এবং একটি সুখী পরকালের জন্য, একজন ব্যক্তির উচিত হিন্দু ধর্মের নিয়মগুলি অনুসরণ করা এবং ক্রমাগত আধ্যাত্মিক কার্যকলাপ অনুশীলন করা । এটি তাদের অবচেতন মনে ঈশ্বরের নামের একটি ছাপ তৈরি করে এবং তাদের শরীরের সচেতনতার বাইরে যেতে সাহায্য করে । এটি জন্ম-মৃত্যুর চক্রকে অতিক্রম করে ।

যদি কেউ ঈশ্বরের নাম জপ করার অভ্যাস না করে, তবে তারা দীর্ঘকাল ধরে এক ধরণের জীবের মধ্যে আটকে থাকতে পারে বা নেতিবাচক শক্তি দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে । যাইহোক, যদি তারা মৃত্যুর সময় ঈশ্বরের নাম জপ করে, তবে তাদের দেহে সাত্ত্বিক শক্তি অব্যাহত থাকে, তারা আর জন্ম মৃত্যুর চক্রে আটকে থাকে না, পরিবর্তে তাদের কর্মের উপর ভিত্তি করে এগিয়ে যায় ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top