অর্জুন নাকি ভীষ্ম কে বেশী শক্তিশালী ?

0
অর্জুন নাকি ভীষ্ম কে বেশী শক্তিশালী ?

অর্জুন নাকি ভীষ্ম কে বেশী শক্তিশালী ?

বিরাট এবং কুরুক্ষেত্র যুদ্ধে অর্জুন ভীষ্মকে পরাজিত করেছিলেন, তার মানে এই নয় যে তিনি ভীষ্মের চেয়ে শক্তিশালী ছিলেন । অর্জুন এবং ভীষ্ম একে অপরের সমকক্ষ যোদ্ধা ছিলেন । কিন্তু সঠিক সময়ে অর্থাৎ prime time এ তাদের মধ্যে দ্বন্দ হয়নি ।

আপনাকে এটা বুঝতে হবে যে বিরাট যুদ্ধ ও কুরুক্ষেত্র যুদ্ধের সময় ভীষ্ম খুবই বৃদ্ধ ছিলেন এবং তার অস্ত্রচালনা হয়ে গেছিলো ধীরগতির । অন্যদিকে অর্জুনের বয়স কম ছিলো অর্থাৎ তখন ছিলো তার prime time. সুতরাং তার পরাক্রম সেসময় অবশ্যই বেশি ছিল ।

পান্ডব ও কৌ্বরদের পিতামহ বিচিত্রবীর্য, ভীষ্মের সামনে শিশুর মতো ছিলেন । বিচিত্রবীর্য যখন জন্মগ্রহণ করেন, তখন ভীষ্ম ইতিমধ্যেই ছিলেন একজন প্রাপ্তবয়স্ক মানুষ । তাই, ধৃতরাষ্ট্র এবং পান্ডু ভীষ্মের কাছে নাতির মতো ছিলেন । এখন ৫ পাণ্ডব এবং ১০০ জন কৌরব বয়স অনুসারে ভীষ্মের কাছে প্রপৌত্রের মতো ছিলেন ।

যাদের মহাভারত সম্পর্কে সম্মক জ্ঞান আছে তারা জানেন যে অর্জুন এবং ভীষ্ম উভয়েই তাদের যৌবনে প্রচুর কীর্তি অর্জন করেছিলেন । যেমন অর্জুনের মতো শিবের সাথে যুদ্ধ করে পাশুপাস্ত্র অর্জন করা এবং ভীষ্মের পরশুরামকে যুদ্ধে পরাস্ত করা ।

আর অর্জুন ও ভীষ্ম উভয়েই ছিলেন দক্ষ তীরন্দাজ ও মার্শাল আর্টিস্ট  ।

এছাড়াও এটাও মনে রাখবেন যে ভীষ্ম তার যৌবনে কোন যোদ্ধার কাছে পরাজিত হননি ।

অর্জুনের ক্ষেত্রেও তাই । অর্জুন তার জীবনে করা প্রথম যুদ্ধেই জয়লাভ করেছিলেন । কি মনে পড়ে দ্রুপদের সাথে যুদ্ধের কথা । অন্যদিকে কর্ণ ও কৌরবগণ কিন্তু দ্রুপদের কাছে বন্দী হয়েছিলেন । কর্ণ কিন্তু তার ক্যারিয়ারে একবারও অর্জুনকে পরাস্ত করতে পারেননি ।

যখন প্রশ্ন আসে অর্জুন নাকি ভীষ্ম তখন "কে বেশী শক্তিশালী" এই প্রশ্নটাই অযৌক্তিক হয়ে যায় ।

আরো জানুনঃ কর্ণ নাকি অর্জুন কে বেশী শক্তিশালী ছিলেন ?

আরো জানুনঃ দ্রোণ নাকি অর্জুন কে বেশী শক্তিশালী ছিলেন ?

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment (0)
To Top