হিন্দুদের মন্দিরে ঘন্টা থাকে কেন ?

1
হিন্দুদের মন্দিরে ঘন্টা থাকে কেন ?

মন্দিরে ঘন্টা বাজানো হয় কেন ?

যখনই আমরা মন্দিরে প্রবেশ করি, আমরা সাধারণত মন্দিরের প্রবেশদ্বারে ঘণ্টা দেখতে পাই । মাঝে মাঝে আমরা মন্দিরের ভিতরেও ঘণ্টা দেখতে পাই । আমরা সাধারণত মন্দিরে প্রবেশ করার সময় বা ঈশ্বরকে পূজা দেওয়ার আগে ঘণ্টা বাজাই ।

এখন প্রশ্ন আসতেই পারে কেন মন্দিরে ঘণ্টা থাকে ? আর মন্দিরে ঘণ্টা রাখার তাৎপর্য কী ?

একটি ঘন্টা শুধুমাত্র একটি সাধারণ ধাতু দিয়ে গঠিত হয় না । এটি সীসা, তামা, দস্তা, ক্রোমিয়াম এবং ম্যাঙ্গানিজের মতো বিভিন্ন ধাতু দিয়ে তৈরি ।  ঘণ্টা বাজলে যে শব্দ উৎপন্ন হয় তা আপনার বাম এবং ডান মস্তিষ্কের মধ্যে একতা তৈরি করে । ঘণ্টা থেকে যে তীক্ষ্ণ শব্দ উৎপন্ন হয় তা অন্তত ৭ মিনিট স্থায়ী হয় । সাতটি নিরাময় কেন্দ্র এই তীক্ষ্ণ চিরন্তন শব্দ দ্বারা সক্রিয় হয় ।

ঘণ্টা হল সময়ের প্রতিনিধি অর্থাৎ অনন্ত  এবং ঘণ্টার জিহ্বা দেবী সরস্বতীর প্রতিনিধিত্ব করে । ঘণ্টার হাতল গরুড়, নন্দী বা ভগবান বিষ্ণুর সুদর্শন চক্রের প্রতিনিধিত্ব করে ।

যে মুহূর্তে আমরা মন্দিরে প্রবেশ করি, ঘণ্টা স্পর্শ করি এবং এটি বাজাই । যে শব্দ উৎপন্ন হয় তা  কমপক্ষে সাত সেকেন্ড স্থায়ী হয় । এই শব্দ আপনার শরীরের সাতটি চক্রকে প্রভাবিত করে । যে মুহূর্তে আপনি ঘণ্টার শব্দ শুনতে পান, মস্তিষ্ক চিন্তাহীন হয়ে যায় এবং এটি আপনাকে গুণাতীত অবস্থায় প্রবেশ করতে সহায়তা করে ।

এখন, আপনার নিকট খুব গ্রহণযোগ্য বলে মনে হচ্ছে. ঘণ্টা ছাড়া হিন্দুদের পূজা হতে পারে না । আমাদেরশাস্ত্র আমাদের বলে যে ঘণ্টা বাজানোর ফলে যে শব্দ উৎপন্ন হয় তা অশুভ শক্তিকে দূরে রাখে । ঈশ্বর ঘণ্টা পছন্দ করেন কারণ এটি তাঁকে খুশি করে । বাজতে থাকা ঘণ্টার আওয়াজে আমরা সম্পূর্ণ ভক্তি সহকারে ভগবানের অভ্যন্তরীণ কক্ষে প্রবেশ করি । ঘণ্টাটি "ওম" এর একটি দীর্ঘ শব্দ উৎপন্ন করে ।

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. AnonymousJune 15, 2024

    ধন্যবাদ হরে কৃষ্ণ ❤️

    ReplyDelete
Post a Comment
To Top